Home ব্যাংক-বীমা কিছু কিছু ক্ষেত্রে বীমা বাধ্যতামূলক করার দাবি জানান বিআইএ প্রেসিডেন্ট

কিছু কিছু ক্ষেত্রে বীমা বাধ্যতামূলক করার দাবি জানান বিআইএ প্রেসিডেন্ট

-শেখ কবির হোসেন

পরিক্রমা ডেস্ক : বীমা বাধ্যতামূলক করার দাবি জানিয়েছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। সোমবার (৮ মে) রাজধানীর শেরাটন হোটেলে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে তিনি এ দাবি জানান। বিআইএ ও বিমটেক যৌথভাবে এ সেমিনার আয়োজন করে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ; আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী; বিমটেক এর চেয়ারম্যান প্রফেসর অভিজিৎ কে চট্টোরাজ; বিআইএ’র ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন আহমেদ পাভেল প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেখ কবির হোসেন বলেন- বিভিন্নসময় ‍বিভিন্ন বিল্ডিংয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় অনেক ক্ষয়ক্ষতি হচ্ছে, সরকারের পক্ষ থেকে তাদেরকে সহযোগিতা করতে হয়। কিন্তু, যদি তাদের বীমা করা থাকতো তাহলে তারা স্বাভাবিকভাবে ক্ষতিপূরণ পেয়ে যেত। এজন্য তিনি কিছু কিছু ক্ষেত্রে বীমা বাধ্যতামূলক করার দাবি জানান।

সময়োপযোগী বীমা পরিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, আমাদের নতুন নতুন প্রোডাক্ট না আনার কারণে জিডিপিতে বীমা খাতের অবদান খুবই কম। বঙ্গবন্ধুর হাতে গড়া এই খাতের অবদান থাকা উচিত ছিলো কমপক্ষে চার/পাঁচ থেকে সাত শতাংশ।

বীমার গুরুত্ব উল্লেক করে তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ নেপালে টমেটোরও বীমা করা হয়, আমাদের দেশের সেরকম কোন উদ্যোগই নেই। বিশ্বের অন্যান্য দেশের নাগরিকদের যে চিকিৎসা হয় তাও বীমার আওতায়। আমাদের দেশেও এমনটি চালু করা উচিত।

সেমিনারে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, এ ধরনের সেমিনার থেকে আমাদের শিক্ষা নিয়ে সেগুলো বাস্তবায়ন করতে হবে। আমরা শেখার চেষ্টা করব এবং সেগুলো বাস্তবায়নের চেষ্টা করব। তাহলে আমরা আরো ভালো কিছু করতে পারবো।