Home ক্যাম্পাস খবর দেশের সবচেয়ে বড় এডুকেশন এক্সপোতে নর্থ সাউথ ইউনিভার্সিটি

দেশের সবচেয়ে বড় এডুকেশন এক্সপোতে নর্থ সাউথ ইউনিভার্সিটি


পরিক্রমা ডেস্ক: এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ইরাব) আয়োজিত গ্র্যান্ড এডুকেশন এক্সপোতে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক ইনস্টিটিউট এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে এ আয়োজন করা হয়।

দিনব্যাপী এই এক্সপোতে ৬০টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান তাদের সর্বশেষ অর্জন ও উন্নয়ন তুলে ধরে। অনুষ্ঠানে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে একাডেমিক-ইন্ডাস্ট্রি লিংকেজ, গবেষণা এবং পিএইচডি সুযোগের গুরুত্বপূর্ণ বিষয়ের উপর দুটি সেমিনার অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অগ্রগতি সম্পর্কে তার মতামত তুলে ধরেন। দীপু মনি পিএইচডি ডিগ্রি প্রদানে এসব প্রতিষ্ঠানের আগ্রহের কথা স্বীকার করেন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) এ বিষয়ে আরও নজর দেয়ার আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে ভিডিও বার্তায় বিশ্ববিদ্যালয়ের সাফল্যে গর্ব প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। তিনি বলেন, “টাইমস হায়ার এডুকেশন র‍্যাঙ্কিং এনএসইউসহ বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় বিশ্বের শীর্ষ ১৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান পেয়েছে।” অধ্যাপক আতিকুল ইসলাম বিশ্বাস করেন যে, এই তালিকা ভবিষ্যতেও প্রসারিত হবে।

এছাড়া রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের চেয়ার এবং এনএসইউর সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) পরিচালক অধ্যাপক ড. এস কে তৌফিক এম হক বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি প্রোগ্রাম ও গবেষণার ওপর গুরুত্বারোপ করেন। গবেষকদের অগ্রগতি এবং মানসম্মত গবেষণা উৎপাদনে এই প্রতিষ্ঠানগুলো যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তার ওপর আলোকপাত করেন তিনি।

সমাপনী অধিবেশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতে এনএসইউ’র বোর্ড অব ট্রাস্টিজের সদস্য জাভেদ মুনির আহমেদ একটি ভিডিও বার্তা প্রদান করেন, যেখানে প্রদর্শনীর সাফল্য এবং দেশীয় ও আন্তর্জাতিক ভাবে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের বিস্তৃত তথ্য প্রদানে এর তাৎপর্য তুলে ধরা হয়।