Home বিনোদন চলে গেলেন পরিচালক-অভিনেতা মঙ্গল ধিলোঁ

চলে গেলেন পরিচালক-অভিনেতা মঙ্গল ধিলোঁ


পরিক্রমা ডেস্ক: ১১ জুন চলে গেলেন পরিচালক-অভিনেতা মঙ্গল ধিলোঁ। ক্যান্সারের সঙ্গে অনেক বছর ধরে তাঁর যুদ্ধ। অবশেষে মারণ রোগের কাছে হার মানলেন। তাঁর প্রয়ামে শোকস্তব্ধ বলিউড। জন্মদিনের এক সপ্তাহ আগে তাঁর মৃত্যু হতবাক করেছে অনুরাগীদেরও। তাঁর শেষকৃত্য কবে, কোথায় হবে সে খবর এখনও জানা যায়নি। সম্প্রতি তিনি ভর্তি ছিলেন লুধিয়ানার এক হাসপাতালে। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

পাঞ্জাবের ফরিদকোট জেলায় এক শিখ পরিবারে প্রয়াত অভিনেতার জন্ম। সেখানকার পাঞ্জ গ্রায়েইন কালান সরকারি স্কুলে তাঁর প্রাথমিক শিক্ষা। এরপর তিনি উচ্চরপ্রদেশ চলে যান। শিক্ষাজীবন শেষে তিনি দিল্লির একটি থিয়েটার দলে যোগ দেন। ১৯৮৬-তে ছোটপর্দার বিখ্যাত ধারাবাহিক ‘কথা সাগর’ দিয়ে তাঁর অভিনয় জীবন শুরু। একই বছরে তিনি দেখা দেন ‘বুনিয়াদ’ ধারাবাহিকেও। বাকিটা ইতিহাস। মঙ্গলের ঝুলিতে একমুঠো বিখ্যাত হিন্দি ধারাবাহিক। তালিকায় ‘জুনুন’, ‘কিসমত’, ‘দ্য গ্রেট মারাঠা’, ‘প্যান্থার’, ‘ঘুটন’, ‘সাহিল’, ‘মৌলানা আজাদ’, ‘মুজরিম হাজির’, ‘রিস্তা’, ‘যুগ’ এবং ‘নূরজাহান’।

প্রবীণ অভিনেতা ‘খুন ভরি মাং’, ‘জখমি অওরত’, ‘দয়াবান’, ‘কহা হ্যায় কানুন’, ‘নাকাবন্দি’র মতো বাণিজ্য সফল ছবিতে অভিনয় করেছেন। তাঁর শেষ অভিনয় ২০১৭-য় ‘তুফান সিং’ ছবিতে। ওই ছবিতে তিনি ‘লাখা’ চরিত্রে অভিনয় করেছিলেন।

তার অভিনীত সিনেমাগুলোর মধ্যে রয়েছে প্যায়ার কা দেবতা, রণভূমি, দিল তেরা আশিক, ট্রেন টু পাকিস্তানের মতো হিট সিনেমা। তাকে ২০০৩ সালে ফারদিন খান-অভিনীত জানশিনেও দেখা গিয়েছিল