Home ক্যাম্পাস খবর ঢাবিতে ভাষা শহীদ আবুল বরকতের স্মরণে ম্যুরাল উদ্বোধন

ঢাবিতে ভাষা শহীদ আবুল বরকতের স্মরণে ম্যুরাল উদ্বোধন


ভাষা শহীদ আবুল বরকতের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের করিডরে একটি ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। শহীদ আবুল বরকত রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষার্থী।

আজ সোমবার (১২ জুন) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের উপস্থিতিতে ফিতা কেটে ম্যুরালটির উদ্বোধন করা হয়।

ম্যুরাল উদ্ধোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী। তিনি বলেন, আমি এই ম্যুরালটি তৈরি করতে ছোট অবদান রাখতে পারায় নিজেকে গর্বিত মনে করছি। একজন শিক্ষার্থী যখন এই করিডোর দিয়ে হাঁটবে, সে আবুল বরকতসহ ভাষা আন্দোলন সম্পর্কে মনে করবে। আমাদের কাজ হলো আমাদের মহান শিক্ষার্থী যিনি মহান ভাষার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন, তাকে সবার সামনে উপস্থাপন করা বিশেষত নতুন প্রজন্মের শিক্ষার্থীদের কাছে।

প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ভাষা আন্দোলন বা মুক্তিযুদ্ধে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। ২১ ফেব্রুয়ারিকে বিশ্বের কাছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়ে আসার পেছনেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। আর এই ভাষা আন্দোলনের শহীদ হলেন আবুল বরকত৷ আজকে উদ্বোধন করা তার ম্যুরালটি আমাদের ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের বার্তা প্রদান করবে। এই ম্যুরালটি অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধসম্পন্ন শিক্ষাকে স্মরণ করিয়ে দেবে।

এ অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।