Home ক্যাম্পাস খবর সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স’র উদ্যোগে দক্ষিণ এশিয়ায় টেকসই নদী...

সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স’র উদ্যোগে দক্ষিণ এশিয়ায় টেকসই নদী বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত


পরিক্রমা ডেস্ক : নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) আজ ব্রুনাই দারুসসালাম বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের জাতীয় নদী সংরক্ষণ কমিশনের যৌথ সহযোগিতায় ‘দক্ষিণ এশিয়ার নদী: কানেকটিং ইকোলজি, পিপল অ্যান্ড গভর্নেন্স’ শীর্ষক দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করেছে।

এই সম্মেলনের লক্ষ্য শীর্ষস্থানীয় বিশ্লেষক, নীতিনির্ধারক, গবেষক এবং অনুশীলনকারীদের মধ্যে অর্থবহ সংলাপ কে উৎসাহিত করা। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসআইপিজি’র পরিচালক ও এনএসইউ’র রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এস কে. তৌফিক এম হক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব এম এ মান্নান, এমপি। বাংলাদেশকে নদীমাতৃক দেশ উল্লেখ করে মান্নান এ অঞ্চলের অমূল্য পানিসম্পদ রক্ষায় সম্মিলিত প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন।
বাংলাদেশ জাতীয় নদী সংরক্ষণ কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী বলেন, “সরকার প্রাকৃতিকভাবে প্রবাহিত নদীগুলোকে দখল ও দূষণমুক্ত করতে প্রতিশ্রুতিবদ্ধ।” তিনি বলেন, “আমরা শিগগিরই দেশের নদীগুলোর পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করব।”

এনএসইউ’র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এ অঞ্চলের মানুষের কল্যাণে পানিসম্পদ ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, “এই গুরুত্বপূর্ণ নদীসমূহের টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে সুশাসন ও যৌথ পদক্ষেপ গ্রহণের জরুরি প্রয়োজন রয়েছে।”

ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের (এফএএসএস) ইতিহাস ও আন্তর্জাতিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. ইফতেখার ইকবাল ‘পোয়েটিক্স অ্যান্ড পলিসির মধ্যে নদী সন্ধান: চ্যালেঞ্জ ও পছন্দ’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ড. ইকবাল নদীগুলির মধ্যে জটিল সম্পর্ক, তাদের সাংস্কৃতিক তাৎপর্য এবং পরিবেশ সংরক্ষণ এবং মানব উন্নয়নের ভারসাম্য বজায় রাখার জন্য প্রয়োজনীয় নীতিগুলির উপর আলোকপাত করেন।

সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন (সানপা) এই আন্তর্জাতিক সম্মেলনের সহযোগী অংশীদার, যার শেষ পর্ব আগামীকাল ২৩ জুলাই রবিবার অনুষ্টিত হবে।