Home ব্যাংক-বীমা বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের ৩৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের ৩৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

-বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব শেখ কবির হোসেন ১৯ ডিসেম্বর, ২০২৩ ইং তারিখে ঢাকা ক্লাবে স্যামসন এইচ. চৌধুরী সেন্টারে অনুষ্ঠিত বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন এর ৩৬তম বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখতে দেখা যাচ্ছে।

পরিক্রমা ডেস্ক : বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের ৩৬তম বার্ষিক সাধারণ সভা সোমবার, ১৯ ডিসেম্বর ২০২৩ইং তারিখে ঢাকা ক্লাবের স্যামসন এইচ. চৌধুরী সেন্টারে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব শেখ কবির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বীমা কোম্পানী সমূহের চেয়ারম্যান, পরিচালকবৃন্দ এবং মূখ্য নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বার্ষিক সাধারণ সভায় উপস্থাপিত বিআইএ-এর বার্ষিক প্রতিবেদন অনুযায়ী জীবন বীমা খাতে প্রাইভেট বীমা কোম্পানীগুলির উপার্জিত প্রিমিয়াম আয়ের পরিমান ছিল ২০২২ সালে ১০৬,১৬৬ মিলিয়ন টাকা যা ২০২১ সালে ৯৬,২৮৯ মিলিয়ন টাকা। বেসরকারী জীবন বীমা খাতের লাইফ ফান্ড ২০২২ সালে ৩১৫,৯৫৫ মিলিয়ন টাকা এবং ২০২১ সালে ছিল ৩২৭,৪৭৮ মিলিয়ন টাকা। বেসরকারী জীবন বীমা খাতে ২০২১ সালের বিনিয়োগ ৩৩৩,৯৩৪ মিলিয়ন টাকা থেকে ২০২২ সালে ৩৩০,০৮১ মিলিয়ন টাকা। বেসরকারী খাতে জীবন বীমা কোম্পানীর মোট সম্পদ ২০২১ সালে ৪২৯,৪৬৮ মিলিয়ন টাকা থেকে ২০২২ সালে ৪২৮,৪১১ মিলিয়ন টাকা।

নন-লাইফ বীমা খাতে মোট প্রিমিয়াম আয়ের পরিমান ২০২১ সালে ছিল ৩৭,৮৪৯ মিলিয়ন টাকা ২০২২ সালে ৪১,৬২৬ মিলিয়ন টাকায় উন্নিত হয়। যা গত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে শতকরা প্রায় ৯.৯৮%। নন-লাইফ বীমা কোম্পানীর ২০২১ সালে সম্পদ এর পরিমান ১০৫,০৫৬ মিলিয়ন টাকা থেকে ২০২২ সালে ১১০,৭৬২ মিলিয়ন টাকায় উন্নিত হয়। নন-লাইফ বীমা খাতে ২০২১ সালের বিনিয়োগ ৫৩,২৯২ মিলিয়ন থেকে ২০২২ সালে ৫৯,৮৬১ মিলিয়ন টাকায় উন্নিত হয়।

বিআইএ-এর প্রেসিডেন্ট তাঁর বক্তব্যে আগত প্রতিনিধিদের ২০২২ সালের বার্ষিক প্রতিবেদনের উপর আলোচনায় অংশগ্রহন করার জন্য অনুরোধ করেন। সভায় সর্বসম্মতিক্রমে নিম্নবর্ণিত বিষয়গুলো গৃহীত হয়-

(১) ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন অনুমোদন।
(২) ২০২২ সালের অডিট রিপোর্ট অনুমোদন।
(৩) ২০২৩ সালের হিসাব নিরীক্ষার জন্য অডিট ফার্ম নিয়োগ ও পারিশ্রমিক নির্ধারণ Khan Wahab Shafique Rahman & Co. ৬০,০০০/- টাকা পারিশ্রমিক নির্ধারণ।

জনাব নাসির উদ্দিন আহমেদ (পাভেল), প্রথম ভাইস-চেয়ারম্যান, বিআইএ এবং জনাব এ কে এম মনিরুল হক, ভাইস-চেয়ারম্যান, বিআইএ, জনাব পি. কে. রায়, এফসিএ, উপদেষ্টা, রুপালী ইন্স্যুরেন্স এছাড়াও বিভিন্ন কোম্পানীর চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাবৃন্দ বক্তব্য রাখেন। বক্তারা বীমা শিল্পের বিকাশে সমস্যাসমূহ চিহ্নিত করে তা সমাধানের উপর গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন। পরিশেষে বার্ষিক সাধারণ সভার সভাপতি ও বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব শেখ করিব হোসেন সমাপনি বক্তব্যে সকলকে একযোগে বীমা শিল্পের উন্নয়নের জন্য কাজ করার আহ্বান জানান।