Home ক্যাম্পাস খবর কে চালাচ্ছে, কি ভাবে চলছে এশিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (পর্ব-২)

কে চালাচ্ছে, কি ভাবে চলছে এশিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (পর্ব-২)


ক্যাম্পাস প্রতিবেদক : রাজধানী ঢাকার আশুলিয়ায় ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয় এশিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ। প্রতিষ্ঠা লগ্ন থেকে সিন্ধবাদের বুড়োর মতো বিশ্ববিদ্যালয়টির ঘাড়ে চেপে বসে আছে স্বঘোষিত প্রতিষ্ঠাতা উপাচার্য মাওলানা আবোল হাছান ছাদেক। ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয়ের তদন্তে প্রমাণিত হয়েছে যে তার কোন পিএইচডি ডিগ্রি নাই, অনার্সে তৃতীয় শ্রেণি। সারাজীবন মাদ্রাসা লাইনে পড়াশোনা করে শেষ বয়সে প্রকৃত বয়স ২০ বছর কমিয়ে লেখাপড়া করে সাধারণ লাইনে।

সরকারের বিবিধ তদন্তকারী সংস্থা কর্তৃক নিবিড় তদন্তে তার বিরুদ্ধে যেসব অভিযোগ প্রমাণিত হয়েছে : জাল সার্টিফিকেট বিক্রি, অর্থ পাচার, বিশ্ববিদ্যালয়ের অর্থ আত্মসাৎ, বিশ্ববিদ্যালয়ের অর্থে অঢেল সম্পত্তি অর্জন, নারী কেলেংকারী, একাধিক অবৈধ সন্তানের পিতৃত্ব অর্জন ইত্যাদি। কিন্তু আর্শ্চয্যের বিষয় হলো, সে থেকে যাচ্ছে ধরাচোঁয়ার বাইরে, মুক্ত বাতাসে। সে প্রায়শঃই দম্ভ করে বলে, আমার অঢেল টাকা। এসবের সুদ দিয়ে বহু সংস্থা কিনতে পারি। মূল টাকায় হাত দিতে হবে না। বাস্তবতা হলো, তার এই দম্ভ এখনো প্রমাণিত।

ইউজিসি’র দীর্ঘ ৪ পৃষ্ঠা গোপনীয় প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গত ১ জুন, ২০২৩ তারিখ শিক্ষা মন্ত্রণালয় একটি নির্দেশনা জারি করে। যার সূত্র নং– ৩৭.০০.০০০০.০৭৮.২৭.০০১.২৩(অংশ -১)-১৯২। এতে বলা হয়েছে মাওলানা আবোল হাছান ছাদেকের বিরুদ্ধে তদন্ত চলবে।তদন্ত চলাকালীন সময়ে তার এশিয়ান ইউনিভার্সিটি ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ থাকবে। কিন্তু কে শোনে কার কথা। দেশের আইন কানুন যেন মাওলানা ছাদেকের হাতের ময়লা। সে গত ৪ মার্চ ২০২৪ তারিখ Job Assessment Camp শীর্ষক একটি প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিল। তাছাড়া AUB- Cricket Tournament 2024 শীর্ষক খেলাধূলায়ও হাস্যোজ্জ্বল ভঙ্গিতে লাল গেঞ্জি, মাথায় কাউবয় কেপ পরে হাজির ছিল মাওলানা ছাদেক।

শিক্ষক কর্মকর্তা কর্মচারী শিক্ষার্থী ও অভিভাবকদের প্রশ্ন– আবোল হাছান ছাদেক কি আইন কানুনের উর্ধ্বে থেকে যাবে??