Home ক্যাম্পাস খবর এনএসইউ’তে ২৫শে মার্চের গণহত্যায় নিহত শহীদদের সম্মানার্থে স্মরণসভা

এনএসইউ’তে ২৫শে মার্চের গণহত্যায় নিহত শহীদদের সম্মানার্থে স্মরণসভা


পরিক্রমা ডেস্ক : ১৯৭১ সালের ২৫শে মার্চ পাকিস্তানী হানাদারবাহিনী কর্তৃক নির্মম গণহত্যায় নিহত শহীদদের সম্মানার্থে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) আজ এক স্মরণসভার আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংসদ সদস্য আরমা দত্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। এছাড়া আরও উপস্থিত ছিলেন কোষধ্যক্ষ ও উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক আবদুর রব খান।

অনুষ্ঠানের শুরু হয় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, জাতীয় সংগীত পরিবেশন ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাতের আয়োজনের মধ্য দিয়ে।

স্বাগত বক্তব্যে অধ্যাপক আবদুর রব খান বলেন, “জাতিসংঘের ঘোষণায় জেনোসাইডের যে সংজ্ঞা দেওয়া হয়েছে তার পুঙ্খানুপুঙ্খ বাস্তবায়ন হয়েছে নিরস্ত্র বাঙালির উপর। একদিনে এত মানুষ একসঙ্গে হত্যা বিশ্বে নজিরবিহীন। এই গণহত্যার ইতিহাস বর্তমান প্রজন্মসহ ভবিষ্যত প্রজন্মের সবাইকে মনে রাখতে হবে।”

প্রধান অতিথি আরমা দত্ত বলেন, “একাত্তরের সেই ভয়াল রাতের কথা আমরা কখনো ভুলতে পারবো না, আমরা এই রাতের কথা ভুলতে চাইও না। কারণ এর বিনিময়েই অর্জিত হয়েছে আমাদের দেশ। এই রক্তের ঋণ আমাদের শোধ করতেই হবে।”

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, “২৫শে মার্চের অভিজ্ঞতা ছিলো ভয়াবহ। প্রত্যক্ষ না করলে সেই ভয়াবহতার কথা অনুধাবন করা সম্ভব নয়। কতোটা ত্যাগের বিনিময়ে আমাদের দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে তা তরুণ প্রজন্মকে বুঝতে হবে।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুলের ডিনবৃন্দ, পরিচালকগণ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীরা।