Home ক্যাম্পাস খবর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পাটের কাপড় ব্যবহার করে সম্পূর্ণ সাসটেইনেবল জ্যাকেটের এক যুগান্তকারী...

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পাটের কাপড় ব্যবহার করে সম্পূর্ণ সাসটেইনেবল জ্যাকেটের এক যুগান্তকারী উদ্ভাবন


পরিক্রমা ডেস্ক : বাংলাদেশে এই প্রথম, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়েরর অধ্যাপক ডঃ মোঃ মাহবুবুল হকের তত্ত্বাবধানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শেষ বর্ষের এক দল গবেষক ছাত্র তাদের থিসিসের অংশ হিসাবে পাটের কাপড় ব্যবহার করে উদ্ভাবন করেন সাসটেইনেবল জ্যাকেট। উল্লেখ্য, একটি জ্যাকেটে সাধারণত তিনটি স্তর থেকে। ভেতরের ও বাইরের স্তরের মাঝে গুরুত্বপূর্ণ স্তর থাকে যা প্যাডিং, কুইলটিং, ইনছুলেটিং লেয়ার নামে পরিচত। সমগ্র বিশ্ব এখন সাসটেইনেবল, পরিবেশ বান্ধব ও টেকসই পণ্য প্রত্যাশী। বর্তমানে ব্যবহৃত জ্যাকেটের মধ্যম স্তরটিতে প্রচুর কৃত্রিম কাপড় ও কৃত্রিম দ্রব্যাদি ব্যবহার করা হয় যা পরিবেশের জন্য মারাত্মক হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।

উদ্ভাবিত এই বিশেষ জ্যাকেটে মধ্যম স্তরের কৃত্রিম অপচনশীল উপকরণ গুলিকে পাট কাপড় দ্বারা প্রতিস্থাপন করা হয়। এটি এমন একটি সমাধান যা কেবল পরিবেশবান্ধবই নয় বরং জ্যাকেটের উৎপাদন মূল্যও অনেক কমে যাবে। এছাড়া পাটের এই জ্যাকেট রপ্তানি করা গেলে পাটের চাহিদা ও দাম বেড়ে যাবে। তবে পাটের কাপড় জ্যাকেটে ব্যবহার করতে এর বৈশিষ্ট্যের অনেক পরিবর্তনের প্রয়োজন পড়ে। এই গবেষণাটি ব্যাপকভাবে চলমান রয়েছে এবং সেই সাথে আন্তর্জাতিক মানের সাথে তুলনা করে প্রয়োজন অনুযায়ী এটির মান উন্নয়নে আরো গবেষণা পরিচালিত হবে।

জ্যাকেটটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ছাত্র এস. এম. নাহিদ পারভেজ নাঈম পরিধান করে জানান, এই জ্যাকেট আশ্চর্যজনক ভাবে ফ্যাশনেবল ও আরামদায়ক ছিলো এবং তিনি পযার্প্ত উষ্ণতা অনুভব করছিলেন।

গবেষণাটির নেতৃত্ব দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের অধ্যাপক ডঃ মোঃ মাহবুবুল হক। গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রাক্তন শিক্ষার্থী মির মহিব এবং জ্যাকেট স্পেশালিস্ট মোঃ জুলহাস খান। এছাড়া গবেষণার সাথে সরাসরি সংযুক্ত ছিলেন, মোঃ তরিকুল ইসলাম, মোঃ সাইফুল ইসলাম, মোঃ রাফিউল ইসলাম, এস. এম. নাহিদ পারভেজ নাঈম, বাপন চন্দ্র পোদ্দার, মোঃ সাহারুজ্জামান খান সাকিব, ওয়াহিদ মিয়াহ, মোঃ জিয়াউর রহমান জনি, সবুজ হাওলাদার।

ক্যাপশননঃ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়েরর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের শেষ বর্ষের এক দল গবেষক ছাত্র তাদের থিসিসের অংশ হিসাবে পাটের কাপড় ব্যবহার করে উদ্ভাবন করেন সাসটেইনেবল জ্যাকেট। উদ্ভাবিত জ্যাকেটটি পরখ করে দেখছেন প্রকল্পের তত্ত্বাবধায়ক ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়েরর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ মোঃ মাহবুবুল হক।